শুক্রবার, ১৪ জুন, ২০২৪

এই প্রথম পূর্ণ মন্ত্রী হচেছন রাজবাড়ীর জিল্লুর হাকিম


১১ জানুয়ারী ২০২৪, ৭:৪৪ অপরাহ্ণ 

এই প্রথম পূর্ণ মন্ত্রী হচেছন রাজবাড়ীর জিল্লুর হাকিম
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

স্বাধীনতার পর প্রথম পূর্ণ মন্ত্রীর ফোন পেয়েছেন রাজবাড়ী ২আসনের সংসদ সাদস্য জিল্লুর হাকিম । মন্ত্রীসভায় ডাক পেয়েছেন দ্বাদশ সংসদ নির্বাচনের রাজবাড়ী ২ আসনের ৫ বারের নির্বাচিত সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম। তিনি রাজবাড়ী জেলা আওয়ামী লীগের টানা ৩বারের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ এর মন্ত্রী সভার নাম প্রকাশ হওয়ার পর বুধবার ( ১০ই জানুয়ারি) সন্ধ্যায় সংবাদটি পাওয়ার সাথে সাথেই মুহুর্তের মধ্যেই তা ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

রাজবাড়ী– ২ আসনের ৫ বারের নির্বাচিত সাংসদ সদস্য রাজনীতিবিদ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মোনোনীত প্রার্থী নির্বাচিত এমপি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম নতুন মন্ত্রী পরিষদের ডাক পেয়েছেন। এ খবরের পর রাজবাড়ী–২ এর নির্বাচনী এলাকা বালিয়াকান্দি, পাংশা ও কালুখালী এই উপজেলার সর্বস্তরের জনসাধারনের মাঝে বইছে আনন্দের জোয়ার।

বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম ১৯৫৪ সালের ২ জানুয়ারি রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার আনন্দ বাজার গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা মোঃ আবুল হোসেন নিজেও ছিলেন একজন সমাজসেবক এবং শিক্ষানুরাগী। তার পৈতৃক বাড়ি পাংশা উপজেলার নারায়ণপুর গ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর(এমএ) পাশ করেছেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় মোঃ জিল্লুল হাকিম মুক্তিযুদ্ধকালীন গোয়ালন্দ মহকুমা কমান্ডার ছিলেন। তিনি সংসদ সদস্যের পাশাপাশি একজন সফল ব্যবসায়ি। তার স্ত্রী সাঈদা হাকিম ও দুই ছেলে মিতুল হাকিম ও রাতুল হাকিম ও সফল ব্যবসায়ি।

বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম ৬বার জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে ৫বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ১৯৯৬ সালে প্রথম নির্বাচনে তিনি জাতীয় পার্টির প্রার্থীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০০১সালের নির্বাচনে বিএনপির প্রার্থী নাসিরুল হক সাবুর কাছে হেরে যান তিনি। পরবর্তী ২০০৮ সালের নির্বাচনে বিএনপির নাসিরুল হক সাবুকে পরাজিত করে ফের সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০১৪ সালে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এরপর ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি নৌকা প্রতীক নিয়ে বিপুল ভোটে বিজয়ী হন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম ২ লাখ ৩১ হাজার ৮৮৪ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ও কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক নুরে আলম সিদ্দিকী হক ঈগল প্রতীকে পান ৪৬ হাজার ৪৬৬ ভোট। ভোটের ব্যবধান ১ লাখ ৮৫ হাজার ৪১৮।

বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম সংসদ সদস্যের পাশাপাশি রাজবাড়ী জেলা আওয়ামী লীগকে সু-সংগঠিত করতে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। সর্বশেষ তিনি ২০২১ সালের ১৬ অক্টোবর ত্রি–বার্ষিক সম্মেলনে ৩ বারের মতো রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।

উল্লেখ্য যে, ১০ই জানুয়ারি সন্ধ্যায় পরে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন জানান, যারা নতুন মন্ত্রিসভার দায়িত্ব পেয়েছেন তাদের শপথ গ্রহণের জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে। আগামীকাল ১১ই জানুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ নেবেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। নতুন মন্ত্রিসভা ২৫পূর্ণমন্ত্রী এবং ১১প্রতিমন্ত্রী নিয়ে গঠিত হবে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন