বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪

ভোটের মাঠে আরও ১৯০৪ ম্যাজিস্ট্রেট চায় ইসি


২৮ ডিসেম্বর ২০২৩, ৪:৫৬ অপরাহ্ণ 

ভোটের মাঠে আরও ১৯০৪ ম্যাজিস্ট্রেট চায় ইসি
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের মাঠে আরও ১৯০৪ অতিরিক্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

গত মঙ্গলবার (২৭ ডিসেম্বর) নির্বাচন কমিশনের উপ-সচিব মো. আতিয়ার রহমানের সই করা এক পরিপত্রে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়েছে, ৭ জানুয়ারি নির্বাচন উপলক্ষে আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকরণের পাশাপাশি ভোটগ্রহণের দুদিন আগে থেকে ভোটগ্রহণের দুদিন পর পর্যন্ত অতিরিক্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রয়োজন হবে। তারা নির্বাচনী এলাকার সার্বিক শান্তিশৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধের জন্য এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে বিশেষ করে বিজিবি, কোস্টগার্ড ও সশস্ত্র বাহিনীর টিমের সঙ্গে কাজ করবে।

৬৪ জেলায় সর্বমোট এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কর্মরত আছেন ১১৬২ জন। এদের মধ্যে আচরণবিধি প্রতিপালনের জন্য ভ্রাম্যমাণ আদালতে নিয়োজিত আছেন ৭৫৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। তবে অতিরিক্ত প্রয়োজন ১৯০৪ জন।

পরিপত্রে আরও বলা হয়েছে, অতিরিক্ত ১৯০৪ জনকে  জেলা ম্যাজিস্ট্রেটের চাহিদা অনুযায়ী পদায়ন করে তাদের প্রশিক্ষণের জন্য দুটি ব্যাচে বিভক্ত করা হবে। এর মধ্যে একটি ব্যাচ ৩১ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এবং অপর ব্যাচের কর্মকর্তাদের ২ জানুয়ারি সকাল ১০টা থেকে বেকল ৩টা পর্যন্ত ঢাকার শেরে বাংলা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উপস্থিত হয়ে প্রশিক্ষণ গ্রহণের নির্দেশনা দেয়ার অনুরোধ করছি।

১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর থেকে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত প্রচারণা চালাতে পারবেন তারা। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

যাচাই-বাছাই ও আপিল নিষ্পত্তি শেষে ১৭ ডিসেম্বর নির্বাচন কমিশন (ইসি) জানায়, সারাদেশে ২৭টি রাজনৈতিক দলের মোট ১ হাজার ৯০০ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন