রবিবার, ১৯ মে, ২০২৪

লোহিত সাগরে এবার পাকিস্তানগামী জাহাজে হুতিদের হামলা


২৮ ডিসেম্বর ২০২৩, ১২:৩৫ অপরাহ্ণ 

লোহিত সাগরে এবার পাকিস্তানগামী জাহাজে হুতিদের হামলা
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

লোহিত সাগরে এবার পাকিস্তানগামী একটি কনটেইনারবাহী জাহাজে হামলার ঘটনা ঘটেছে। সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ বন্দর থেকে করাচি বন্দরে যাওয়ার পথে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এ হামলা চালানো হয়, যার দায় স্বীকার করেছে ইয়েমেনের হুতি গোষ্ঠী। এক্সপ্রেস ট্রিবিউন, জিও নিউজ, দ্য ডনসহ পাকিস্তান-ভিত্তিক একাধিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

‘ইউনাইটেড-৮’ নামের জাহাজটি সুইজারল্যান্ড-ভিত্তিক এমএসসি মেডিটেরেনিয়ান শিপিং কোম্পানির মালিকানাধীন বলে জানা গেছে।তবে হামলায় ওই জাহাজে থাকা কেউ আহত হননি বলে জানিয়েছে কোম্পানিটি।

এমএসসি মেডিটেরেনিয়ান শিপিং কর্তৃপক্ষ জানিয়েছে, হামলার বিষয়টি কাছে থাকা টহল জোটের যুদ্ধজাহাজকে জানানো হয়েছিল। পরে আরও হামলা এড়াতে জাহাজের পথও পরিবর্তন করা হয়।

এদিকে টেলিভিশনে সম্প্রচার করা এক বক্তব্যে হুতির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেছেন, সতর্ক করার পরও নাবিকরা সাড়া না দেয়ায় এমএসসি ইউনাইটেড নামের জাহাজটিতে হামলা চালানো হয়েছে।

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি হামলা বন্ধের দাবিতে গত অক্টোবর থেকে লোহিত সাগরে বিভিন্ন যুদ্ধজাহাজে হামলা চালিয়ে আসছে হুতিরা। তাদের ভাষ্য, ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজকে লক্ষ্যবস্তু করা হচ্ছে।

এর আগে, সম্প্রতি হুতি বিদ্রোহীদের নিক্ষেপ করা একটি হামলাকারী ড্রোন লোহিত সাগরে ভারতগামী একটি অপরিশোধিত তেলের ট্যাংকারে আঘাত হানে। হামলার শিকার ওই ট্যাংকারের নাম এম/ভি সাইবাবা। 

এনডিটিভি জানায়, শনিবার (২৩ ডিসেম্বর) ভারতীয় সময় রাত সাড়ে ১০টার দিকে এই হামলার ঘটনাটি ঘটে। এর আগে একইদিন ভারতের গুজরাট উপকূলে আরব সাগরে একটি ট্যাংকার জাহাজে ড্রোন হামলার ঘটনা ঘটে।

হামলার পর মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দফতরের এক বিবৃতিতে বলা হয়, ভারতীয় উপকূলে পণ্যবাহী জাহাজে হামলা চালিয়েছে ইরান। তবে এ অভিযোগ অস্বীকার করেছে তেহরান।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন