শনিবার, ১৮ মে, ২০২৪

সুযোগ থাকছে না সাংবাদিক গ্রেফতারের


৮ আগস্ট ২০২৩, ৬:৪৩ অপরাহ্ণ 

সুযোগ থাকছে না সাংবাদিক গ্রেফতারের
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

নতুন প্রস্তাবিত ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’এ সাংবাদিকদের গ্রেফতারের সুযোগ থাকবে না বলে জানিয়েছেন আইন,বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন,যে ধারায় সাংবাদিকদের বিরুদ্ধে মামলা হতো,সেই ধারায় নতুন আইনে কোনো কারাদণ্ডের বিধান থাকছে না,ফলে গ্রেফতারের সুযোগও থাকছে না। গতকাল সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন আইনমন্ত্রী।

মন্ত্রী আনিসুল হক বলেন,মানহানিকর তথ্য প্রকাশ, প্রচার, ইত্যাদি অপরাধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৯ ধারায় সাজা ছিল কারাদণ্ড। সেটাকে সম্পূর্ণভাবে বিলুপ্ত করা হচ্ছে। এখানে শুধু শাস্তি হবে জরিমানা। ২৫ লাখ টাকা জরিমানা পরিশোধ সম্ভব কি না, এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, দেওয়ানি আইনে যদি মানুষ ক্ষতিপূরণ চায় তাহলে আমাদের যে আইন রয়েছে তাতে ক্ষতিপূরণের লিমিট নেই। সে ক্ষেত্রে ১০০ কোটি টাকাও ক্ষতিপূরণ চাইতে পারে। তবে হিসাবনিকাশ করে এ আইনের জরিমানা অনধিক ২৫ লাখ টাকা করা হয়েছে। এ ক্ষেত্রে বিচারক চাইলে জরিমানা ১ টাকাও করতে পারেন, ২৫ লাখও করতে পারেন।এটি সম্পুরনহ বিচারকের মজি।

তবে সবচেয়ে বড় কথা হচ্ছে  নতুন(খসড়া আইনে)এখন কোনো কারাদণ্ড নেই। আপনাদের (সাংবাদিকদের)অ্যারেস্ট করবে কেন?অ্যারেস্ট তো করার আর কোনো সম্ভাবনাই থাকল না। তাহলে মানহানির মামলার ক্ষেত্রে সরাসরি অ্যারেস্ট করা যাবে না-এ বিষয়ে মন্ত্রী বলেন,‘অবশ্যই,এটা তো আর কারাদণ্ডই না। তিনি বলেন,ডিজিটাল নিরাপত্তা আইনের অনেকগুলো ধারা, যেমন মানহানির যে ধারাটা ছিল,সেই ধারায় আগে শাস্তি ছিল কারাদণ্ড। সেই কারাদণ্ডের জায়গায় এখন জরিমানার বিধান করা হয়েছে। অর্থাৎ মানহানির একমাত্র সাজা জরিমানা। মন্ত্রী বলেন, এখানে অনেকগুলো ধারা যেগুলো আগে অজামিনযোগ্য ছিল, সেগুলোকে জামিনযোগ্য করা হয়েছে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন