রবিবার, ১৯ মে, ২০২৪

অচল হয়ে যাবে ২৪ কোটি কম্পিউটার


২৪ ডিসেম্বর ২০২৩, ৫:১১ অপরাহ্ণ 

অচল হয়ে যাবে ২৪ কোটি কম্পিউটার
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

মাইক্রোসফটের সর্বশেষ সংস্করণের অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১ বাজারে আসার পর তুলনামূলক পুরোনো কম্পিউটার ব্যবহারকারীরা কিছুটা নাখোশ। কারণ এই অপারেটিং সিস্টেম পুরোনো হার্ডওয়্যার সমর্থন করে না। ফলে তাদের উইন্ডোজ ১০-ই ভরসা।

২০২৫ সালের অক্টোবরে উইন্ডোজ ১০-এর সাপোর্ট বন্ধ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। সে হিসেবে উইন্ডোজ ১০-এর আপডেটও বন্ধ হয়ে যাবে। এতে ২৪ কোটির বেশি পার্সোনাল কম্পিউটার ব্যবহারকারী সমস্যায় পড়বে। সম্প্রতি এক গবেষণা সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের গবেষণা অনুসারে, ব্যবহার অযোগ্য হয়ে পড়া এসব কম্পিউটার থেকে ৪৮ কোটি কেজির বেশি ই-বর্জ্য তৈরি হবে। অনেক কম্পিউটারে অপারেটিং সিস্টেমটির সমর্থন বন্ধ করা হলেও বেশ কয়েক বছর কার্যকারিতা ধরে রাখার সক্ষমতা রয়েছে। তবে সতর্কবার্তায় ক্যানালিস জানায়, নিরাপত্তা আপডেট না আসার কারণে সেসব ডিভাইসের চাহিদা কমে যেতে পারে।

সম্প্রতি মাইক্রোসফট এমন এক পরিকল্পনার ঘোষণা দিয়েছে, যার মাধ্যমে ২০২৮ সালের অক্টোবর পর্যন্ত বার্ষিক ফির বিনিময়ে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসগুলোয় নিরাপত্তা আপডেট দেয়া হবে। তবে ওই ফি কত হতে পারে সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি।

ক্যানালিস বলেছে, উইন্ডোজ ১০-এর জন্য মাইক্রোসফটের নতুন এ প্যাকেজ মূল্য ব্যবহারকারীর জন্য আর্থিকভাবে লাভজনক হতে পারে। তবে এতে অনেক বেশিসংখ্যক পুরনো পিসি ফেলে দিতে হতে পারে, যার ফলে ইলেকট্রনিক বর্জ্য বেড়ে যাবে।

ক্যানালিসের হিসাবে, উইন্ডোজ ১১-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ার কারণে প্রায় ২৪ কোটি পিসি অব্যবহারযোগ্য হয়ে উঠতে পারে। এই পরিস্থিতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। কারণ এর ফলে এই পুরোনো কম্পিউটারগুলোর বেশির ভাগই চলে যাবে ভাগাড়ে।

২০২১ সালের শেষ নাগাদ বাজারে আসে উইন্ডোজ ১১। নতুন সংস্করণের এই অপারেটিং সিস্টেম বাজারে নতুন পিসি বিক্রিতে তেমন প্রভাব ফেলতে পারেনি। কারণ এটি সস্তা ও পুরোনো হার্ডওয়্যারের জন্য উপযুক্ত নয়।

এখন ২০২৫ সালের শেষ দিকে উইন্ডোজ ১০ সমর্থনের সমাপ্তি ঘটলে বর্তমান অস্থির পিসি বাজারের জন্য একটি টার্নিং পয়েন্ট হতে যাচ্ছে। ব্যবহারকারীরা সিস্টেম আপগ্রেডে বাধ্য হবেন। সেই সঙ্গে উইন্ডোজ ১০ সমর্থন পর্যায়ক্রমে বন্ধ হয়ে যাওয়ায় বিদ্যমান অসংখ্য ডিভাইসের ব্যবহারযোগ্যতা হারাতে পারে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন