শুক্রবার, ১৪ জুন, ২০২৪

এক জালে ১৫৯টি কালো পোয়া, দাম চাচ্ছেন দুই কোটি


২৩ ডিসেম্বর ২০২৩, ১১:০৪ পূর্বাহ্ণ 

এক জালে ১৫৯টি কালো পোয়া, দাম চাচ্ছেন দুই কোটি
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

কক্সবাজারের সাগর দ্বীপ মহেশখালী উপজেলার ধলঘাটা ইউনিয়নের জেলের জালে এক টানে ধরা পড়েছে ১৫৯টি কালো পোয়া মাছ। মোজাম্মেল বহদ্দার নামের ওই জেলে পোয়া মাছগুলোর দাম হাঁকছেন দুই কোটি টাকা। তাঁর জালে ধরা পড়া মাছগুলো প্রতিটি আট থেকে ১০ কেজি ওজনের।

গতকাল শুক্রবার (২২ ডিসেম্বর) সকালে বঙ্গোপসাগরের মহেশখালী উপকূলে ধরা পড়া মাছগুলো নিয়ে তিনি ধলঘাটা ইউনিয়নের তীরে আসেন।

ধলঘাটা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কামরুল হাসান জানান, মোজাম্মেল বহদ্দারের জালে ধরা পড়া মাছগুলো দেড় কোটি টাকা পর্যন্ত দাম দিয়ে কিনতে সম্মতি জানান স্থানীয় কয়েকজন ব্যবসায়ী। কিন্তু ওই জেলে দেড় কোটি টাকায়ও মাছগুলো দেননি।

সাবেক চেয়ারম্যান কামরুল আরও জানান, জেলে মোজাম্মেল ধলঘাটা ইউনিয়নের সরইতলি গ্রামের বাসিন্দা। দুই বছর আগেও তাঁর জালে এক টানে ২০ লাখ টাকা মূল্যের কালো পোয়া মাছ ধরা পড়েছিল। তিনি দেড় কোটি টাকায় ১৫৯টি মাছ বিক্রি না করে চট্টগ্রামে নিয়ে গেছেন।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) চেয়ারম্যান এবং সমুদ্রবিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দার জানান, মাছটির বৈজ্ঞানিক নাম হচ্ছে মিকটেরোপারকা বোনাসি  (Mycteroperca bonaci)। মাছটির বায়ুথলি দিয়ে মূল্যবান সার্জিক্যাল সুতা তৈরি হয়। এই মাছের চামড়া দিয়ে জেলোটিন তৈরি হয়।

সামুদ্রিক মাছের মধ্যে সবচেয়ে মূল্যবান হচ্ছে এটি। এই মাছ সর্বোচ্চ ১.৫ মিটার পর্যন্ত লম্বা এবং ওজনে ৪৫ কেজি পর্যন্ত হয়ে থাকে।

তিনি আরও বলেন, শুনেছি মাছগুলোর দাম হাঁকানো হয়েছে দুই কোটি টাকা। কালো পোয়া যেহেতু খুবই দামি মাছ, হয়তো দেড় কোটি টাকা হলে মাছগুলো বিক্রি করবেন মোজাম্মেল।

গত রাত ১০টায় এই প্রতিবেদন তৈরির সময় খোঁজ নিয়ে জানা গেছে, মহেশখালীর ধলঘাটা থেকে জেলে মোজাম্মেল বহদ্দার মাছ নিয়ে চট্টগ্রামের সদরঘাটে পৌঁছলেও তখন পর্যন্ত বিক্রি করতে পারেননি।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন