শুক্রবার, ১৪ জুন, ২০২৪

গুরুতর চোট, কোপা আমেরিকা শুরুর আগে ফিরতে পারবেন তো নেইমার?


২২ ডিসেম্বর ২০২৩, ৩:৪১ অপরাহ্ণ 

গুরুতর চোট, কোপা আমেরিকা শুরুর আগে ফিরতে পারবেন তো নেইমার?

নেইমার জুনিয়র | ছবি: সংগৃহীত

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন চোট পান নেইমার জুনিয়র। সেই ম্যাচে গুরুতর চোট পান তিনি। তবে ফুটবলের আরেক জমকালো আসর কোপা আমেরিকা খেলা হচ্ছে না তাঁর।

পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন শক্তিধর দেশ ব্রাজিল দলের অবশ্য সাম্প্রতিক সময়টা একেবারেই ভালো যাচ্ছে না। ২০২২ সালের শেষ কাতার বিশ্বকাপ ও তারা কোয়ার্টার ফাইনাল থেকেও ছিটকে গিয়েছিল তারা। সামনেই রয়েছে কোপা আমেরিকা। গতবারে চিরপ্রতিদ্বন্দী আর্জেন্তিনার কাছে হেরে কোপা আমেরিকার খেতাব খোয়াতে হয়েছিল তাদের। ফলে ২০২৪ সালের কোপা আমেরিকা জিততে মরিয়া তারা। তবে এই কোপা আমেরিকার সফর শুরুর অনেক আগেই বড়সড় ধাক্কা খেল তারা। তাদের বর্তমান সময়ের সেরা ফুটবলার নেইমার জুনিয়রকে পাবে না তারা। চোটের কারণে টুর্নামেন্ট শুরুর ছয় মাস আগেই ছিটকে গেলেন তিনি।

বিশ্বকাপের কোয়ালিফায়ারের সময়েই উরুগুয়ের বিরুদ্ধে নেইমার চোট পেয়েছিলেন। সেই চোটের সময়তেই উদ্বেগ দেখা গিয়েছিল চিকিৎসকের গলাতে। অস্ত্রোপচারের পরও চিকিৎসক লাসমারকে উদ্বিগ্নই শুনিয়েছিল। তখন তিনি জানিয়েছিলেন কিছুদিন না গেলে নেইমার কতটা ফিট বলা মুশকিল। বাস্তবে ঘটলও তাই। চিকিৎসকের দাবি, ‘ধৈর্য ধরতে হবে। ৯ মাসের আগে নেইমারের মাঠে ফিরে আসা কঠিন। তবে সবকিছু ঠিকঠাক ভাবে এগোলে কিন্তু সময়ের আগেই তিনি মাঠে ফিরতে পারেন। হাঁটুর লিগামেন্টে অস্ত্রোপচারের ক্ষেত্রে এই নিয়মই মেনে চলা হয়। সেরে উঠতে এই সময়টা দিতেই হয়। এক্ষেত্রেও তাই হবে। এই সময়ে লিগামেন্ট ফের নতুন করে তৈরি করে নেয় শরীর। এই পুরো প্রক্রিয়াটা যদি ফলো করা যায়, তা হলে কিন্তু সর্বোচ্চ পর্যায়ে ফের পারফর্ম করতে পারবেন নেইমার জুনিয়র।'

প্রসঙ্গত শেষবার কোপা আমেরিকা জিতেই লিওনেল মেসি কাতার বিশ্বকাপ খেলতে নেমেছিলেন। যেখানে শেষ পর্যন্ত কাতার বিশ্বকাপ জিতে স্বপ্নপূরণ হয়েছে মেসির। উল্লেখ্য ২০২৪ সালে ২০ জুন কোপা আমেরিকা শুরু হবে। ফের আমেরিকায় অনুষ্ঠিত হবে কোপা। তাতে নেইমারকে যে ব্রাজিল পাবে না তা নিশ্চিত হয়ে গেল খেলতে ছয়মাস আগেই। উল্লেখ্য উরুগুয়ের বিরুদ্ধে প্রাক বিশ্বকাপের ম্যাচে হাঁটুতে চোট পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল নেইমারকে। ভাইরাল হয়েছিল তাঁর চোখের জলে মাঠ ছাবার ভিডিয়ো। তারপর অস্ত্রোপচার হয় নেইমারের।

রড্রিগো লাসমার বলেছেন, ‘যদিও খুব তাড়াতাড়ি এই বিষয় (নেইমারের সেরে ওঠা) নিয়ে মন্তব্য করা হয়ে যাবে। তবে সব কিছুর আগে একটা জিনিস নিশ্চিত করতে চাই। তা হল দ্রুত সুস্থ হতে গিয়ে পুরো প্রক্রিয়াকে এড়িয়ে যাওয়া যাবে না। তাতে নেইমারের ঝুঁকি আরও বেড়ে যাবে। আমাদের প্রত্যাশা, ২০২৪ সালে ইউরোপিয়ান মরশুম শুরুর আগে নেইমার ফিট হয়ে উঠবে। নেইমারের ফিট হতে অগস্ট হয়ে যাবে বলেই মনে হয়।’

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন