শনিবার, ১৮ মে, ২০২৪

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড


১৫ নভেম্বর ২০২৩, ৯:৫৪ পূর্বাহ্ণ 

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

একযুগ পর বিশ্বকাপের ফাইনালে পৌঁছানোর মিশনে মাঠে নামবে ভারত। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ বর্তমান রানাস-আপ নিউজিল্যান্ড। ঘরের মাটিতে বিশ্বকাপ খেলতে নেমে রীতিমতো উড়ছে ভারত। একের পরে এক ম্যাচ জিতে ভক্তদের আনন্দে ভাসাচ্ছে দলটি। আর নিউজিল্যান্ড ভালো ছন্দ খুঁজে পাওয়ার পরেও পরপর ৪টি ম্যাচ হেরেছে। তবে সেমিফাইনালের জন্য দুদলই খুব সতর্ক অবস্থানে রয়েছে।

আজ বুধবার (১৫ নভেম্বর) দুপুর ২টা ৩০ মিনিটে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। ম্যাচটির আগে দল দুটির একাদশ কেমন হতে পারে, সেটি এক নজরে দেখে নেওয়া যাক।

ব্যাটে, বলে এবং ফিল্ডিংয়ে দুর্দান্ত ছন্দে রয়েছে স্বাগতিকরা। ফলে তাদের একাদশে তেমন কোনো পরিবর্তনের দরকার নেই। হার্দিক পান্ডিয়া চোটে পড়ায় ভারত কিছুটা অস্বস্তিতে পড়েছিল। তবে সেই অস্বস্তি এখন আর নেই। অন্যদিকে নিউজিল্যান্ডও মোটামুটি একটি স্থির জায়গায় রয়েছে। দলের একাধিক খেলোয়াড় ভালো ফর্মে থাকায় বেশি ভাবতে হচ্ছে না একাদশ সাজানো নিয়ে। কিউইদের একাদশে ট্রাম্প কার্ড হিসেবে রাচিন রবীন্দ্র থাকায় অনেকটাই এগিয়ে থাকবে ব্ল্যাক ক্যাপসরা।

মুখোমুখি সবশেষ ৫ ম্যাচের পরিসংখ্যানেও এগিয়ে রয়েছে ভারত। যেখানে ৪টি ম্যাচেই জয় রয়েছে ভারতের। আর বাকি ১টি ম্যাচে আসেনি ফল। ফলে বিগত এই পরিসংখ্যানের হিসাবে অনেকটাই এগিয়ে থাকবে রোহিত শর্মার দল। এখন পর্যন্ত দুদল সর্বমোট ১১৭টি ওয়ানডে ম্যাচ খেলেছে। এর মধ্যে ভারতের জয় রয়েছে ৫৯ ও নিউজিল্যান্ডের ৫০টি। আর সাত ম্যাচে কোনো ফল আসেনি। বাকি ১টি ম্যাচ হয়েছে ড্র। এই হিসাবেও সেমির ম্যাচে এগিয়ে থাকবে ভারত।

কিন্তু বিশ্বকাপের পরিসংখ্যানে এগিয়ে ব্ল্যাক ক্যাপসরা। ১০ ম্যাচে তাদের ৫ জয়ের বিপরীতে ভারতের জয় ৪টিতে, পরিত্যক্ত হয়েছে একটি। ম্যানচেস্টারে ২০১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে আসর থেকে বিদায় নিয়েছিল ভারতকে। এবার ঘরের মাঠে প্রতিশোধ নেয়ার সুযোগ আছে রোহিত শর্মাদের।

ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ

ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, কেইন উইলিয়ামসন (অধিনায়ক), ড্যারিল মিচেল, টম ল্যাথাম (উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, মিচেল স্যান্টনার, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন