শনিবার, ২২ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে নিয়ে সিবিসির প্রতিবেদন


বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে নিয়ে সিবিসির প্রতিবেদন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত খুনি এসএইচএমবি নূর চৌধুরীকে নিয়ে বিশদ একটি প্রতিবেদন প্রচার করতে যাচ্ছে কানাডার রাষ্ট্রীয় টেলিভিশন সিবিসি। দীর্ঘ দিন ধরে আত্মগোপনে থাকা খুনি নূর চৌধুরীর দেখা মিলেছে কানাডায়। প্রতিবেদনটি প্রকাশিত হলে বিশ্ববাসী জানতে পারবে,বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে নূর চৌধুরীর ভাষ্যও। সিবিসি টেলিভিশিন ৪২ মিনিটের এই প্রতিবেদনটি প্রচারিত করবে আগামী শনিবার (বাংলাদেশ সময়) সকাল ৮টায়।

টরন্টো শহর থেকে মাত্র ১৩ কিলোমিটার দূরের ছোট্ট এলাকা ইটোবিকো। এখানেই একটি কনডোমিনিয়ামের তিনতলায় বাস করেন ৭০ বছর বয়সী এক বৃদ্ধ, যিনি প্রতিদিনই পড়ন্ত বেলায় ব্যালকনিতে আসেন ফুলের পরিচর্যা করতে। কানাডায় মুক্তভাবে জীবনযাপন করা এই বৃদ্ধই বাংলাদেশের মোস্ট ওয়ান্টেড ম্যান, নূর চৌধুরী। তবে আত্মগোপনে থাকা এই নূর চৌধুরীকে দীর্ঘদিন অনুসরণ করে খুঁজে বের করেছে ' ফিফথ স্টেটের ' অনুসন্ধানী দলটি।

বঙ্গবন্ধুকে হত্যার পর বিভিন্ন দেশে কূটনীতিকের চাকরি করেন নূর। ১৯৯৬ সালে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় এলে হংকং থেকে পালিয়ে কানাডায় চলে যান নূর চৌধুরী। ২০০৬ সালে শরণার্থী আবেদন নাকচ করে নূরকে দেশত্যাগের নির্দেশ দেয় কানাডা। কিন্তু দেশে ফিরলে মৃত্যুদণ্ড হবে জানিয়ে নিরাপত্তা ঝুঁকি মূল্যায়নের একটি আবেদন করেন তিনি। আর এভাবেই কানাডার মৃত্যুদণ্ডবিরোধী অবস্থানের সুযোগ কাজে লাগান নূর।

বঙ্গবন্ধুর হত্যাকারী নূর চৌধুরী কোথায় আছেন, কি করছেন, এ নিয়ে সঠিক তথ্য জানা না থাকায় সকলেই ধোঁয়াশার মধ্যে ছিলেন। তবে আশা করা হচ্ছে, এই রিপোর্ট প্রচারের মধ্য দিয়ে সেই ধোঁয়াশা কেটে যাবে এবং ভয়ানক এই খুনি সম্পর্কে পরিষ্কার একটি ধারণা পাবে বিশ্ববাসী।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন