বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩

জৈব সার উৎপাদনকারীদের মিলনমেলা


১৯ সেপ্টেম্বর ২০২৩, ৬:৫৩ অপরাহ্ণ 

জৈব সার উৎপাদনকারীদের মিলনমেলা

সোমবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশের সকল জৈব সার উৎপাদনকারীদের মিলন মেলার আয়োজন হয় কুমিল্লায়। কুমিল্লার চান্দিনা উপজেলার কৃষি ট্রেনিং সেন্টারে এই মিলন মেলা বসে। দেশের বিভিন্ন প্রান্তের উদ্যোক্তারা যোগ দেন এই মিলন মেলায়।

জানা যায়, কোনো উদ্যোক্তা যেন পিছিয়ে না থাকে, কেউ হতাশ হয়ে যেন ভার্মি কম্পোস্ট (জৈব সার) উৎপাদন করা বন্ধ করে না দেয়। এসব উদ্দেশ্যকে সামনে রেখেই কয়েকজন উদ্যোক্তা এই দিন গড়ে তোলেন বাংলাদেশ ভার্মি কম্পোস্ট প্রডিউসার অর্গানাইজেশন।

কুমিল্লার সাইফুল ইসলাম টুটুলকে সভাপতি ও বরিশালের আবু সোলায়মানকে সাধারণ সম্পাদক করে এ কমিটি গঠন করা হয়। কমিটির সহ-সভাপতি মোসা. ফাতেমা আক্তার, মাহিনুর খানম সুমি, সাংগঠনিক সম্পাদক তাজুল ইসলাম, প্রচার সম্পাদক আবু ইব্রাহিম, মোস্তফা কামাল, মো. সাইফুর রহমান, কোষাধ্যক্ষ এস এম সালাউদ্দিন, দপ্তর সম্পাদক কেফায়েত উল্লাহ খান।

উপদেষ্টা করা হয় চান্দিনা উপজেলা কৃষি অফিসার মনিরুল হক রোমেল, তিলোত্তমা চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সাহেলা আবেদিন ও উদ্যোক্তা শাহাদাত আলমকে।

মিলন মেলায় প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক আইউব মাহমুদ, বিশেষ অতিথি ছিলেন সিরাজউদ্দিন হোসেন। সভাপতিত্ব করেন চান্দিনা উপজেলা কৃষি অফিসার মনিরুল হক রোমেল।

সেসময় সাইফুল ইসলাম টুটুল বলেন, দীর্ঘদিন যাবৎ ভার্মি কম্পোস্ট উৎপাদনকারী কৃষকদের একই প্ল্যাটফর্মে নিয়ে আসার জন্য চেষ্টা করে যাচ্ছিলেন চান্দিনা উপজেলা কৃষি অফিসার মনিরুল হক রোমেল। সেই পরিপ্রেক্ষিতে চান্দিনা উপজেলায় অনুষ্ঠিত হয়ে গেল ভার্মি কম্পোস্ট উৎপাদনকারী উদ্যোক্তাদের একটি স্বপ্নের সফল বাস্তবায়ন। আমরা জৈব সারের গুণগত মান রক্ষা করা অন্যান্য উদ্যোক্তাদেরও এই প্ল্যাটফর্মে নিয়ে আসবো।

উপ-পরিচালক আইউব মাহমুদ বলেন, মাটির গুণাগুণ বৃদ্ধিতে ভার্মি কম্পোস্টের বিকল্প নেই। সারা দেশের জৈব সার উৎপাদনকারীদের এক ছাতার নিচে আনা এটি সম্পূর্ণ একটি ব্যতিক্রমী উদ্যোগ। তিনি আরও বলেন, আমি মনে করি এ সংগঠনের হাত ধরে বাংলাদেশের কৃষি আরো অনেক দূর এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস।